এপ্রিল ২০, ২০১৮ প্যারিস অলিম্পিক ২০২৪-এর যৌথ প্রস্তুতিমূলক ওয়ার্কিং সেশনে অন্য অংশগ্রহণকারীদের সাথে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস।

0
25
এপ্রিল ২০, ২০১৮ প্যারিস অলিম্পিক ২০২৪-এর যৌথ প্রস্তুতিমূলক ওয়ার্কিং সেশনে অন্য অংশগ্রহণকারীদের সাথে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস।

অলিম্পিক ২০২৪ সাংগঠনিক কমিটিগুলোর প্রথম যৌথ ওয়ার্কিং সেশনে যোগ দিলেন প্রফেসর ইউনূস

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস এপ্রিল ২০, ২০১৮ প্যারিস অলিম্পিক ২০২৪-এর সকল সাংগঠনিক কমিটির প্রথম যৌথ ওয়ার্কিং সেশনে যোগ দেন। প্যারিস ২০২৪ অলিম্পিক গেম্সকে সমাজমুখী করার উপায় নিয়ে এই সেশনে বিস্তারিত আলোচনা হয়। প্রফেসর ইউনূসের নির্দেশনায় ইতিহাসে এই প্রথম একটি অন্তভর্‚ক্তিমূলক ও সমাজমুখী অলিম্পিক গেম্স সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় আয়োজন ছিল এই সভার লক্ষ্য। তিনি প্যারিস ২০২৪ সমন্বয় কমিটি, বৃহত্তর সুপার কমিটি সলিদেও, লা ক্যানঅ ভবন (সামাজিক অর্থনীতির ফরাসী ভবন) এবং প্যারিস নগর সরকারের সমন্বয়ে গঠিত বিভিন্ন ওয়ার্কিং কমিটিকে প্রয়োজনীয় নির্দেশনা দেন।

প্যারিস ২০২৪ সাংগঠনিক কমিটিগুলো সম্মিলিতভাবে প্রফেসর ইউনূসকে উষ্ণ অভ্যর্থনা জানায় এবং তাঁর অবিরাম সমর্থন ও নির্দেশনার জন্য তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করে। প্যারিসের ডেপুটি মেয়র স্পোর্টস এন্ড ইয়ুথ জ্যঁ-ফ্রাঁসোয়া মার্টিন সভায় স্বাগত বক্তব্য রাখেন এবং একটি অন্তভর্‚ক্তিমূলক ও টেকসই অলিম্পিক গেম্সের লক্ষ্যে প্যারিস নগর সরকারের রূপকল্প তুলে ধরেন।

যৌথ ওয়ার্কিং সেশনে একটি অন্তভর্‚ক্তিমূলক ও টেকসই গেম্স আয়োজনের লক্ষ্যে কমিটিগুলো তাদের স্ব-স্ব কর্মপরিকল্পনা উপস্থাপন করে।

প্যারিস ২০২৪ আগামী মাসে মেয়র অ্যান হিদালগোর নেতৃত্বে অলিম্পিক ও প্যারালিম্পিক অনুষ্ঠানস্থলগুলো পরিদর্শনের এবং এর পরপরই একটি সভায় চ‚ড়ান্ত কর্মপরিকল্পনা অনুমোদনের সিদ্ধান্ত নেয়। প্রফেসর ইউনূসের সাথে আলোচনা করে পরিদর্শনের একটি তারিখও নির্ধারণ করা হয়।

উল্লেখ্য যে, সামাজিক ব্যবসা, অর্থনৈতিক ও সামাজিক অন্তর্ভূক্তি, টেকসই উন্নয়ন ও নাগরিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যকে ২০২৪ সালের অলিম্পিক ও প্যারালিম্পিক গেম্সের প্রার্থিতা হিসেবে ব্যবহারের জন্য ২০১৬ সালের নভেম্বরে প্রফেসর ইউনূস ও মেয়র অ্যান হিদালগো যথাক্রমে ইউনূস সেন্টার ও প্যারিসের নগর সরকারের পক্ষে একটি চুক্তিতে স্বাক্ষর করেন। এরপর ২০১৭ সালের জুলাইতে সুইজারল্যান্ডের লুজানে অবস্থিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদর দপ্তরে ২০২৪ অলিম্পিক অনুষ্ঠানে প্যারিসের প্রার্থীতা উপস্থাপনে প্রফেসর ইউনূস ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরোঁ ও প্যারিসের মেয়র অ্যান হিদালগোর সাথে যোগ দেন। সেপ্টেম্বর ২০১৭-এ ২০২৪ গ্রীষ্মকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক গেম্স অনুষ্ঠানের দায়িত্ব অনুষ্ঠানিকভাবে প্যারিস নগরীকে দেয়া হয়।

২০২৪ অলিম্পিকের সামাজিক লক্ষ্যগুলো এগিয়ে নিয়ে যাবার অংশ হিসেবে ইউনূস সেন্টার প্যারিস, ইউনূস স্পোর্টস হাব বিশিষ্ট ক্রীড়া সংগঠক প্রতিষ্ঠান ট্যুর দ্য ফ্রান্স-এর সহযোগিতায় ফ্রান্সের বিভিন্ন নগরীতে অনেকগুলো অনুষ্ঠানের আয়োজন করবে। এ লক্ষ্যে প্রফেসর ইউনূসের প্যারিস সফরকালে তাঁর সাথে ট্যুর দ্য ফ্রান্স-এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর একটি বৈঠক হয় যেখানে তাঁরা ক্রীড়া ও অ্যাথলেটিক্সের প্রবর্ধন ও সহায়তার জন্য বিভিন্ন নগরীতে সামাজিক ব্যবসা ডিজাইন প্রতিযোগিতার মৌলিক কাঠামো নিয়ে আলোচনা করেন।