তরুণরাই মানবিক বিশ্ব উপহার দিতে পারে

0
10

ক্যামেরার চোখ ডেস্ক : তরুণরাই ভবিষ্যতের নেতৃত্ব দেবে বলে জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তরুণ সমাজ বিশ্ব মানবতা ও বৈষম্যমুক্ত বিশ্ব প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশ্বকে সুন্দর করতে তথা বিশ্ব শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে তরুণরাই মানবিক বিশ্ব উপহার দিতে পারে।

রোববার ঢাকার ক্যান্টনমেন্টে আদমজী কলেজের নবীনবরণ (এইচএসসি ১ম বর্ষ) অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, তরুণ সমাজই কাঙ্খিত পরিবর্তন আনতে পারে। তারাই সমাজের পিছিয়ে পড়া জনসমষ্টিকে সমতার কাতারে তুলে আনার ক্ষেত্রে উজ্জ্বল ভূমিকা পালন করতে পারে। তাই তরুণরাই সব উন্নয়নের প্রাণকেন্দ্র।

স্পিকার আরও বলেন, বাংলাদেশের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। বাঙালি জাতি ভাষা ও স্বাধীনতার জন্য রক্ত দিয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলার স্বাধীনতা।

এ সময় তিনি মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে জাতির জনকের স্বপ্নের শোষন ও বৈষম্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠায় তরুণ সমাজকে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

জাতীয় সংসদের স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তির ফলে বিশ্ব এখন হাতের মুঠোয় চলে এসেছে। তথ্যপ্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে জ্ঞান নির্ভর বিশ্বে তরুণরা নিজেদের মেধা ও যোগ্যতার স্বাক্ষর রাখছে বলে তিনি উল্লেখ করেন।

পরে তিনি শিক্ষার্থীদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের অধ্যক্ষ ব্রি. জে. সৈয়দ আহমদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ব্রি. জে আব্দুল্লাহ আল আজহার ও শিক্ষার্থীরা।