নাফটা চুক্তি সংশোধনে সম্মত যুক্তরাষ্ট্র্র ও মেক্সিকো

0
26

আন্তর্জাতিক ডেস্ক : ফের নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বা নাফটা চুক্তি করছে মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। মেক্সিকো এই চুক্তি করতে একমত হয়েছে। এছাড়া, চুক্তির তৃতীয় সদস্য-দেশ কানাডাকে চাপ প্রয়োগ করে চুক্তি করতে যুক্তরাষ্ট্র বাধ্য করছে বলে জানা গেছে। চুক্তিতে সম্মতি না দিলে কানাডার তৈরি গাড়ির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করারও হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অনুষ্ঠেয় চুক্তিকে স্বাগত জানিয়েছেন। শিগগিরই তিনি মেক্সিকোর বিদায়ী প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়োতোর সঙ্গে আলোচনায় বসবেন।

টেলিভিশনে প্রচারিত এক ঘোষণায় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো একটি অবিশ্বাস্য চুক্তির শর্তে সম্মত হয়েছে। এই চুক্তি আগের চেয়ে অনেক বেশি ন্যায্য।

নাফটা চুক্তি সংশোধন নিয়ে গত বছর থেকেই কাজ করছে মধ্যস্থতাকারীরা। তবে গত পাঁচ সপ্তাহ ধরে কানাডা এই চুক্তি বিষয়ক আলোচনায় অংশ নেয়নি।

ট্রাম্প বলেন, আমরা বিবেচনা করে দেখবো কানাডার সঙ্গে চুক্তি করা যায় কি না অথবা কানাডার সঙ্গে আলাদা করে চুক্তি করা যায় কি না!

এছাড়া তিনি কানাডার মোটরগাড়ির ওপর শুল্ক আরোপের হুমকিও দিয়েছেন। বলেছেন, তিনি নাফটা নামটি মুছে ফেলতে চান। কেননা তার ভাষ্যমতে এটি একটি খারাপ অভিব্যক্তি। ট্রাম্প বলেন, তারা এটিকে নাফটা নামে ডাকত। আমরা একে যুক্তরাষ্ট্র-মেক্সিকো বাণিজ্য চুক্তি নামে ডাকব।

গত বছর যুক্তরাষ্ট্র ত্রিদেশীয় নাফটা চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। এরপরই এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে ট্রাম্প ঘোষণা দেন, নাফটা চুক্তি তিনি নতুন করে করতে চান। – রয়টার্স ও বিবিসি